চুয়াডাঙ্গায় বাংলাদেশি পাসপোর্টসহ রোহিঙ্গা তরুণী গ্রেপ্তার

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলায় অভিবাসন (ইমিগ্রেশন) পুলিশ বাংলাদেশি পাসপোর্টধারী এক রোহিঙ্গা তরুণীকে (২১) গ্রেপ্তার করেছে। থানা-পুলিশ ওই তরুণীর বিরুদ্ধে মামলা করেছে। আজ বুধবার তাঁকে আদালতে সোপর্দ করা হয়। আদালত তাঁকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

পাসপোর্টে ভুয়া নাম-পরিচয় ও ঠিকানা ব্যবহার করার সন্দেহে গত মঙ্গলবার বিকেলে দর্শনা জয়নগরে অভিবাসন পুলিশ ওই তরুণীকে গ্রেপ্তার করে। পুলিশ জানায়, পাসপোর্ট অনুযায়ী ওই তরুণীর নাম ফাতেমাতুজ জোহরা (৩০)। ঠিকানা: তুষভান্ডার, কালিগঞ্জ, লালমনিরহাট। তবে জিজ্ঞাসাবাদে ওই তরুণী বলেন, তাঁর প্রকৃত নাম রোজিয়া। তিনি মিয়ানমারের মংডু জেলার তমবুরু এলাকার বাসিন্দা। দুই বছর ধরে রোজিয়া মা–বাবা ও ১০ ভাইবোন মিলে কক্সবাজারের টেকনাফ উপজেলার টেংখালীর ১৯ নম্বর শরণার্থীশিবিরের সি-১২ নম্বরে বাস করছেন।

 

এ ঘটনায় অভিবাসন পুলিশের উপপরিদর্শক (এসআই) জিয়াউল হক বাদী হয়ে মঙ্গলবার রাতে মামলাটি করেন। মামলায় বলা হয়েছে, ওই তরুণী দর্শনার জয়নগর চেকপোস্টে ইমিগ্রেশন, কাস্টমস ও বিজিবি রেজিস্ট্রারে পাসপোর্ট লিপিবদ্ধ (এন্ট্রি) না করেই মঙ্গলবার বিকেল পৌনে পাঁচটার দিকে ভারতে ঢোকেন। ভারতে অভিবাসনপ্রক্রিয়া সম্পন্ন করতে গেলে সে দেশের অভিবাসন পুলিশের সন্দেহ হলে তারা তরুণীকে বাংলাদেশে ফেরত পাঠায়। এ ছাড়া, পাসপোর্টে ‘রিফিউজড’ সিল মেরে দেয়।

মামলায় উল্লেখ করা হয়েছে, যাচাই করে দেখা গেছে, তরুণীর বহির্গমনকালে পাসপোর্টে ভুয়া সিল ব্যবহার করা হয়েছে। থ্রি-এম পদ্ধতির মাধ্যমে পরীক্ষা করে দেখা গেছে, তাঁর নামে ইস্যুকৃত পাসপোর্টটি জাল। তরুণীটি ধরা পড়ার পর তাঁর সঙ্গে থাকা অন্য লোকজন গা ঢাকা দিয়েছে।

মামলার তদন্ত কর্মকর্তা ও দামুড়হুদা মডেল থানার উপপরিদর্শক (এসআই) রফিকুল ইসলাম বলেন, তরুণীটি রোহিঙ্গা বলে নিশ্চিত হওয়ার পর মুঠোফোনে তাঁর ভাই এবং ক্যাম্পের দায়িত্বপ্রাপ্ত শাহ আলম মাঝিকে বিস্তারিত জানানো হয়েছে। তাঁকে আজ দুপুরে দামুড়হুদার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে বিচারক তাঁকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

(Visited 108 times, 1 visits today)

Author: Staf ReporterH

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *