Tips to get more from Google Calendar in Bangla

google calendar tips

আপনি কি জানেন Google Calendar কি? আজ আমরাই গুগল ক্যালেন্ডার নিয়ে আলোচনা করব। দিনে কেবল 24 ঘন্টা থাকে এবং সপ্তাহে সাত দিন থাকে এবং কখনও কখনও মনে হয় যে আপনি যা করতে চান তার জন্য পর্যাপ্ত সময় নেই। আপনার যা প্রয়োজন তা হ’ল এমন একটি Google Calendar যা আপনাকে কেবল আপনার দিনটি সংগঠিত করতে এবং আপনার ক্রিয়াকলাপগুলি পরিকল্পনায় সহায়তা করে না তবে এটি আপনাকে বড় চিত্রটিকে এবং ব্যক্তিগত লক্ষ্যগুলি বিবেচনায় রাখতে সহায়তা করে। এই সমাধানটি গুগল ক্যালেন্ডার হতে পারে।

সারা বিশ্ব জুড়ে অনেক লোক কেবল ওয়েবে নয় তাদের মোবাইল ডিভাইসেও গুগলের সময় পরিচালন অ্যাপ্লিকেশন ব্যবহার করে। আপনি সম্ভবত গুগল ক্যালেন্ডারকে একটি বেসিক টাইম ম্যানেজমেন্ট সিস্টেম হিসাবে ভাবেন তবে গুগল সময়ে সময়ে নতুন বৈশিষ্ট্য যুক্ত করতে এবং বিদ্যমান বৈশিষ্ট্যগুলি উন্নত করতে ব্যস্ত ছিল। আপনি যদি বেশিরভাগ ইভেন্ট এবং মিটিংগুলিতে নজর রাখার জন্য গুগল ক্যালেন্ডার ব্যবহার করে থাকেন তবে এই 10 টি অন্যান্য পদ্ধতিতে চেষ্টা করুন যা গুগল ক্যালেন্ডার আপনাকে আপনার সময়সূচির বাইরে আরও উত্পাদনশীলতা কমাতে সহায়তা করতে পারে।

Create multiple Google Calendar

Google Calendar

অনেক গুগল ক্যালেন্ডার ব্যবহারকারী তাদের সমস্ত ইভেন্ট এবং মিটিংগুলিকে ডিফল্ট ক্যালেন্ডারে লম্পট করে রাখেন তবে এটি কয়েকশ বা হাজার হাজার ইভেন্টের দ্বারা বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে, আপনার ইভেন্টগুলি পর্যবেক্ষণ ও পরিচালনা করা শক্ত করে তোলে। পরিবর্তে, বিভিন্ন বিভাগের ক্রিয়াকলাপ এবং ইভেন্টগুলির জন্য নতুন ক্যালেন্ডার তৈরি করুন। উদাহরণস্বরূপ, আপনি পরিবার সম্পর্কিত ইভেন্ট এবং কাজের সাথে সম্পর্কিত ইভেন্টগুলির জন্য পৃথক ক্যালেন্ডার তৈরি করতে পারেন। আপনার ক্যালেন্ডারগুলিকে রঙ-কোডিং করে পরবর্তী কী তা চিহ্নিত করা সহজ করুন।

একটি নতুন ক্যালেন্ডার তৈরি করতে, “আমার ক্যালেন্ডারগুলির পাশে” নীচের তীরটি ক্লিক করুন, “নতুন ক্যালেন্ডার তৈরি করুন” নির্বাচন করুন, নতুন ক্যালেন্ডারের জন্য সেটিংস নির্দিষ্ট করুন এবং ক্যালেন্ডার তৈরি করুন বোতামটি ক্লিক করুন।

Share Google Calendar with others.

Google Calendar

বিশেষত যদি আপনি একটি দলের পরিবেশে কাজ করেন, তবে পরিকল্পনা অনুসারে লক্ষ্যগুলি অর্জনে সহায়তা করার জন্য একটি সাধারণ সময়সূচী এবং সময়সীমা গুরুত্বপূর্ণ। গুগল ক্যালেন্ডার আপনাকে আপনার দলকে সেই সাধারণ সময়সীমার ক্যালেন্ডারগুলি ভাগ করতে দেয়। অন্য ব্যক্তির ক্যালেন্ডারটি আপনার নিজের গুগল ক্যালেন্ডারে অন্যের দ্বারা তৈরি ক্যালেন্ডার যুক্ত করা সহজ হয়ে ওঠে যদি অন্য ব্যক্তির ক্যালেন্ডারটি সর্বজনীন হয় তবে সেক্ষেত্রে আপনি কেবল এতে সদস্যতা নিতে পারেন। “অন্যান্য ক্যালেন্ডারগুলির” পাশে নীচের তীরটি ক্লিক করুন, “ইউআরএল যোগ করুন” নির্বাচন করুন, পাবলিক ক্যালেন্ডারের আইসিএল ইউআরএলটি পাঠ্য বাক্সে রেখে “ক্যালেন্ডার যুক্ত করুন” বোতামটি ক্লিক করুন।

যদি অন্য ব্যবহারকারী ক্যালেন্ডারটি প্রকাশ্যে প্রকাশ না করে থাকেন তবে আপনি অনুরোধ করতে পারেন যে তারা এটি আপনার সাথে ভাগ করে নেবে। এটি করতে, অন্যান্য ব্যবহারকারীর ইমেল ঠিকানাতে রেখে “অন্যান্য ক্যালেন্ডারগুলিতে” নীচের তীরটি ক্লিক করুন, “একটি বন্ধুর ক্যালেন্ডার যুক্ত করুন” নির্বাচন করুন এবং অ্যাড বোতামটি ক্লিক করুন। যদি অন্য ব্যক্তি ইতিমধ্যে আপনার সাথে ক্যালেন্ডারটি ভাগ করে নিয়েছে, আপনি অবিলম্বে “অন্যান্য ক্যালেন্ডারগুলি” এর অধীনে আপনার তালিকায় যুক্ত অন্যান্য ক্যালেন্ডারটি দেখতে পাবেন Otherwise অন্যথায়, আপনি অন্য ব্যবহারকারীর কাছে প্রেরণের জন্য একটি অ্যাক্সেস অনুরোধ ফর্মটি দেখতে পাবেন। তারা আপনার ইমেল অনুরোধ অনুমোদনের মাধ্যমে প্রতিক্রিয়া জানাবে (তাদের যদি ইতিমধ্যে একটি বিদ্যমান ক্যালেন্ডার থাকে) বা একটি গুগল ক্যালেন্ডার তৈরি করে (যদি তাদের এখনও অ্যাকাউন্ট না থাকে)।

আপনি প্রত্যেকের জন্য নির্দিষ্ট সীমাবদ্ধতা সেট করে নির্দিষ্ট ব্যক্তির সাথে আপনার নিজের ক্যালেন্ডারগুলি ভাগ করতে পারেন। আপনি কোনও নির্দিষ্ট ব্যবহারকারীকে আপনার ক্যালেন্ডারের জন্য ভাগ করে নিতে এবং ভাগ করে নেওয়ার অনুমতি দিতে পারেন, বা কেবল ইভেন্টগুলিতে পরিবর্তন করার জন্য, বা কেবল ইভেন্টগুলি দেখতে বা আপনি নিখরচায় বা ব্যস্ত কিনা তা ছাড়া কোনও ইভেন্টের বিবরণ দেখার জন্য। ক্যালেন্ডার সেটিংস পৃষ্ঠায় “এই ক্যালেন্ডারটি ভাগ করুন” ট্যাবের মাধ্যমে আপনার যে কোনও ক্যালেন্ডারের জন্য এই সমস্ত বিকল্প সেট করুন।

Duplicate or copy events.

Google Calendar

কখনও কখনও আপনি বিভিন্ন দিন বা সময়ের জন্য একই বিবরণ সহ একাধিক ইভেন্ট তৈরি করতে চাইবেন। বিদ্যমান ইভেন্টের বিবরণ সহ নকল করে সময় এবং প্রচেষ্টা সাশ্রয় করুন। আপনার ক্যালেন্ডারে, ইভেন্টটি সম্পাদনা করার জন্য এটি খুলতে URL টিতে ক্লিক করুন। “আরও ক্রিয়াগুলি” ড্রপ-ডাউন মেনু থেকে, “সদৃশ ইভেন্ট” নির্বাচন করুন এবং নতুন ইভেন্টে প্রয়োজনীয় পরিবর্তনগুলি করুন। নিশ্চিত হয়ে নিন যে আপনি পরে সেভ বোতামটি ক্লিক করেছেন। আপনি একটি বিদ্যমান ইভেন্ট এবং এর বিশদটি এক ক্যালেন্ডার থেকে অন্য ক্যালেন্ডারে অনুলিপি করতে পারেন। ইভেন্টের সম্পাদনা পৃষ্ঠায় “আরও ক্রিয়াগুলি” ড্রপ-ডাউন থেকে কেবল “[ক্যালেন্ডারের নামে]” অনুলিপি করুন “নির্বাচন করুন।

Set up recurring events.

বারবার এবং নিয়মিত ঘটে যাওয়া ইভেন্টগুলির জন্য (দৈনিক, সাপ্তাহিক, মাসিক, বার্ষিক এবং এই জাতীয়), ম্যানুয়ালি সেগুলি অনুলিপি করা বা অনুলিপি করা কঠোর হবে। পরিবর্তে, ইভেন্টের সম্পাদনা পৃষ্ঠায় “পুনরাবৃত্তি” বাক্সটি টিক দিয়ে ইভেন্টটি পুনরাবৃত্তি করতে সেট করুন। আপনি সপ্তাহের নির্দিষ্ট দিনগুলিতে, সাপ্তাহিক, মাসিক বা বার্ষিকভাবে প্রতিদিন পুনরাবৃত্তি করার জন্য একটি ইভেন্ট সেট করতে পারেন। পুনরাবৃত্তির শুরুর তারিখ এবং পুনর্বার শেষ দিন বা ইভেন্টটি পুনরাবৃত্ত হওয়ার জন্য মোট সংখ্যা নির্ধারণ করুন। আপনার বিকল্পগুলি সংরক্ষণ করতে আপনি ডোন বোতামটি ক্লিক করেছেন তা নিশ্চিত করুন।

Find free time for meetings and events.

আপনার দলের প্রত্যেকে যখন ব্যস্ত থাকে, তখন একটি দলের সভার জন্য একটি ফ্রি টাইম স্লট সন্ধান করা একটি বড় চ্যালেঞ্জ হতে পারে। গুগল ক্যালেন্ডারের “একটি সময় সন্ধান করুন” সরঞ্জাম সাহায্য করতে পারে। গুগল ক্যালেন্ডার ওয়েব ইন্টারফেসের মাধ্যমে কেবল একটি ইভেন্ট তৈরি করুন এবং ইভেন্টে যোগ দেওয়ার জন্য অতিথিদের যুক্ত করুন। তারপরে আপনার অতিথিদের কাছ থেকে কোনও ইভেন্টের সাথে ওভারল্যাপ হয় না বা কোনও সংঘর্ষে লিপ্ত না এমন সময় স্লটগুলি দেখতে ইভেন্টের সম্পাদনা পৃষ্ঠায় “একটি সময় সন্ধান করুন” ট্যাবে ক্লিক করুন। “একটি সময় সন্ধান করুন” ফাংশনটি ব্যবহার করতে, আপনার ইভেন্টের অতিথিদের অবশ্যই তাদের ক্যালেন্ডারগুলি আপনার সাথে ভাগ করতে হবে যাতে সরঞ্জামটি তাদের সময়সূচি বিশ্লেষণ করতে পারে এমন একটি সময় স্লট যা অতিথির তালিকার প্রত্যেকের জন্য কাজ করে।

Add a group video chat to your event.

আপনি যদি লাইভ ভিডিও বা অডিও চ্যাটের মাধ্যমে অন্যান্য ইভেন্ট অতিথির সাথে সমন্বয় করতে সক্ষম হতে চান তবে আপনার ইভেন্টে একটি ভিডিও কল বা গুগল হ্যাঙ্গআউট যুক্ত করুন। এটি এমন একটি Google Hangout সেশন তৈরি করে যাতে ইভেন্টের অতিথিরা যোগ দিতে পারেন। গুগল হ্যাঙ্গআউটে অংশগ্রহণকারীরা গ্রুপ চ্যাট (কেবল পাঠ্য), ভিডিও চ্যাট বা ভয়েস চ্যাটের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন। একটি Google Hangout যুক্ত করতে, আপনার ইভেন্টের সম্পাদনা পৃষ্ঠায় কেবল “ভিডিও কল যুক্ত করুন” লিঙ্কটি ক্লিক করুন। গুগল হ্যাঙ্গআউটে যোগদানের জন্য, ইভেন্টের বিবরণ পপআপে, ইভেন্টের বিবরণ পৃষ্ঠায় বা আপনাকে প্রেরিত ইমেইলে “ভিডিও কলটিতে যোগ দিন” লিঙ্কটি ক্লিক করুন।

Attach files to your event.

গুগল ক্যালেন্ডারের ফাইল সংযুক্তি বৈশিষ্ট্যটি ব্যবহার করে আপনার সভা বা ইভেন্টের সাথে সম্পর্কিত নথিগুলি সংগঠিত করুন। আপনার নিজের কম্পিউটারে গুগল ড্রাইভ বা স্থানীয় ফাইল আপলোড বা আপলোড করা ফাইলটি ফাইল হতে পারে। আপনার সমস্ত ইভেন্টের অতিথি সংযুক্তিগুলি অ্যাক্সেস করতে পারে, তাই প্রত্যেকে আক্ষরিক অর্থে একই পৃষ্ঠায় থাকতে পারে।

Set up task reminders or to-do lists.

গুগল ক্যালেন্ডারে এই নতুন বৈশিষ্ট্যটি আপনাকে যে কোনও দিনের জন্য একটি করণীয় তালিকা রাখতে দেয় । সেদিন কী জরুরি কাজগুলিতে আপনার মনোযোগের প্রয়োজন তা আপনি এক নজরে দেখবেন। আরও ভাল, অনুস্মারকগুলি পরের দিন থেকে আপনার ক্যালেন্ডারের শীর্ষে থাকবে যতক্ষণ না আপনি সেগুলি হিসাবে চিহ্নিত করেছেন। গুগল ক্যালেন্ডার ওয়েব ইন্টারফেস ব্যবহার করে একটি অনুস্মারক তৈরি করতে, আপনি যখন কাজটি শেষ করতে চান তখন সময় স্লটে ক্লিক করুন এবং প্রদর্শিত পপ-আপের অনুস্মারক ট্যাবটি ক্লিক করুন। আপনি যদি মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করছেন তবে অ্যাকশন বোতামটি (নীচের ডানদিকে নীচে একটি প্লাস চিহ্ন সহ লাল বৃত্ত) টিপুন, তারপরে অনুস্মারক বোতামটি আলতো চাপুন।

Set personal goals.

Google Calendar মোবাইল অ্যাপের লক্ষ্যগুলি, ব্যস্ততার পরেও আপনার ব্যক্তিগত লক্ষ্যগুলি মাথায় রাখতে সহায়তা করতে পারে। আপনি পড়তে বা ধ্যানের জন্য “আমাকে” সময় রক্ষা করতে চান, শারীরিক ক্রিয়াকলাপের জন্য সময় তৈরি করতে পারেন, বা এস্পেরান্তো শিখতে বা বেহালা আয়ত্ত করতে চান না কেন, লক্ষ্যগুলি আপনার ব্যস্ত সময়সূচীতে স্বয়ংক্রিয়ভাবে এর জন্য সময় খুঁজে নিতে পারে এবং তারপরে আপনাকে সহায়তা করার জন্য আপনাকে স্মরণ করিয়ে দিতে পারে আপনি আপনার লক্ষ্য স্থির। আপনাকে যা করতে হবে তার জন্য একটি লক্ষ্য নির্ধারণ করা হয়েছে (উদাহরণস্বরূপ, “পরিবারের সাথে খান”), আপনি এটি কতবার করতে চান তা নির্দিষ্ট করুন (যেমন সপ্তাহে একবার) এবং কত দিন (উদাহরণস্বরূপ, এক ঘন্টা) এবং সেরা সময় দিনের এটি করার জন্য (বলুন, সন্ধ্যা)। গুগল ক্যালেন্ডার বাকিগুলি খুঁজে বের করবে। আপনি নিজের পছন্দগুলি পরে নিজেই সামঞ্জস্য করতে পারেন।

মোবাইলের জন্য গুগল ক্যালেন্ডার অ্যাপ্লিকেশনটিতে লক্ষ্যগুলি তৈরি করতে, অ্যাকশন বোতামটি (নীচের ডানদিকে নীচে একটি প্লাস চিহ্ন সহ লাল বৃত্ত) টিপুন, তারপরে লক্ষ্যগুলি বোতামটি আলতো চাপুন।

Turn up the convenience with experimental features.

Google Calendar ল্যাবগুলি সম্পর্কে অনেক ব্যবহারকারী জানেন না, পরীক্ষামূলক ফাংশনগুলির একটি সেট যা গুগল ক্যালেন্ডারের ওয়েব-ভিত্তিক ইন্টারফেসের মূল বৈশিষ্ট্যগুলি প্রসারিত করে এবং অ্যাড-অন সুবিধা সরবরাহ করে। এই পরীক্ষামূলক বৈশিষ্ট্যগুলি যে কোনও সময় মুছে ফেলা হতে পারে তবে এগুলি প্রায়শই মূল অ্যাপ্লিকেশনটিতে সংহত হয়ে যায়। ল্যাবগুলি কী কী উপলভ্য তা সন্ধান করতে আপনার ক্যালেন্ডারের ডানদিকের উপরের অংশে সেটিংস বোতামে (আপনার প্রোফাইল ফটোর নীচে স্প্রোকট আইকন) ক্লিক করুন এবং ড্রপ-ডাউন তালিকা থেকে “ল্যাবগুলি” নির্বাচন করুন। একটি ল্যাব বৈশিষ্ট্য সক্রিয় করতে, পাশে “সক্ষম করুন” বোতামটি ক্লিক করুন।

বর্তমান পরীক্ষামূলক বৈশিষ্ট্যগুলির মধ্যে আপনার ক্যালেন্ডার ভিউ থেকে অব্যবহিত সকাল ও রাতের সময়গুলি লুকিয়ে রাখা, কম অনুপ্রবেশকারী বিজ্ঞপ্তি তৈরি করা, নির্দিষ্ট সময়ে ইভেন্টগুলি স্বয়ংক্রিয়ভাবে হ্রাস হওয়া এবং আপনি যে ব্যক্তির একসাথে বৈঠক করতে যাচ্ছেন তার নাম প্রদর্শন করার জন্য বিকল্পগুলি অন্তর্ভুক্ত রয়েছে . আপনি এমন বৈশিষ্ট্যও পাবেন যা আপনাকে “বর্ষের দৃশ্যে” আপনার ক্যালেন্ডারটি দেখায়, আপনার ব্যাকগ্রাউন্ড চিত্রটি কাস্টমাইজ করতে দেয়, আপনার বন্ধুদের মধ্যে কারা নিখরচায় বা ব্যস্ত আছেন তাড়াতাড়ি একটি নির্দিষ্ট তারিখে ঝাঁপিয়ে পড়ুন, আপনার পরবর্তী আসন্ন ইভেন্টটির প্রাকদর্শন করুন বা একটি বিশ্ব ঘড়ি ব্যবহার করুন ।

(Visited 3 times, 1 visits today)

Author: Tusher

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *