People are reading your email – Here’s how to make them stop

Spread the love

আজ আমরা কথা বলব Email এর কিছু  বেপার নিয়ে। সাম্প্রতিক একটি ব্লগ পোস্টে গুগলে সুরক্ষা, ট্রাস্ট, এবং গোপনীয়তার পরিচালক সুজান ফ্রে লিখেছিলেন, গুগলের কেউই আপনার জিমেইলটি পড়েন না । এটি ইমেলের গোপনীয়তার বিষয়ে গুগলের অবস্থান ছিল – কমপক্ষে আপনার ইমেলটি পড়ার এবং ব্যক্তিগতকৃত বিজ্ঞাপনগুলির একটি গরম অংশ হিসাবে আপনাকে পরিবেশন করার অভ্যাসটি বিপরীত হওয়ার পরে।

কিন্তু হিসাবে একটি ওয়াল স্ট্রিট জার্নাল রিপোর্ট  সম্প্রতি নির্দেশিত, তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশান হয় আসলে ঠিক যে করছেন , Gmail এর মধ্যে নিজে। তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলির অ্যাক্সেসটিকে অস্বীকার করার পরিবর্তে গুগলের ব্লগ পোস্টটি অনুশীলনকে রক্ষা করে এবং কোনও ইমেল ব্যক্তিগতভাবে রাখার দায়িত্ব দেয়। ঠিক কীভাবে এটি করা যায় তা – আপনার Email কারা পড়ছে তা সঠিকভাবে জানতে এবং তাদের অধিকারটি অস্বীকার করার জন্য।

How to change your privacy settings

আপনি কী সম্মতি দিয়েছেন তার উপর নির্ভর করে অসংখ্য অ্যাপ্লিকেশন আপনার ইমেলটিতে গুপ্তচরবৃত্তি করতে পারে। এই নির্দেশাবলী অনুসরণ করুন

Step 1

প্রথমে Gmail খুলুন এবং উপরের ডানদিকে আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন।

Step 2

“আমার অ্যাকাউন্ট” এ ক্লিক করুন যা আপনাকে সেটিংস পৃষ্ঠায় প্রেরণ করবে।

Step 3

আপনি একবার সেটিংস পৃষ্ঠাতে চলে গেলে, বাম পাশে “সাইন ইন এবং সুরক্ষা” কলামের নীচে দেখুন। তারপরে, “অ্যাকাউন্ট অ্যাক্সেস সহ অ্যাপ্লিকেশন” এ ক্লিক করুন।

Step 4

এখানে, আপনি কয়েকটি অ্যাপ্লিকেশানের একটি ছোট তালিকা পাবেন যা আপনার গুগল অ্যাকাউন্টের কিছু অংশে অ্যাক্সেস পেয়েছে। এক পর্যায়ে আপনি এই সমস্ত অ্যাপ্লিকেশনটিতে সম্মতি জানালেন, যদিও এগুলি আপনার প্রকৃত Gmail অ্যাকাউন্টে প্রয়োগ হতে পারে বা নাও পারে। এই অ্যাপ্লিকেশনগুলির প্রকৃত অনুমতিগুলি অ্যাক্সেস পেতে “অ্যাপ্লিকেশনগুলি পরিচালনা করুন” লিঙ্কটি ক্লিক করুন।

Step 5

তালিকার প্রতিটি অ্যাপের পাশে, এটি আপনার Google অ্যাকাউন্টের কোন অংশে অ্যাক্সেস রয়েছে তা নির্দেশ করবে। আপনি যদি কোনও অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করেন তবে আপনি বিভিন্ন ধরণের গেম এবং অ্যাপ্লিকেশন দেখতে পাবেন যা কেবলমাত্র আপনার গুগল প্লে অ্যাকাউন্টে অ্যাক্সেস করে। তবে, যদি এটিতে “আপনার Google অ্যাকাউন্টে সম্পূর্ণ অ্যাক্সেস রয়েছে” বলে থাকে তবে এতে Gmail এ আপনার ইমেল অন্তর্ভুক্ত রয়েছে। গুগলের নিজস্ব বিবৃতি অনুসারে, এর অর্থ অ্যাপ্লিকেশনগুলি আপনার Email স্ক্যান করতে এবং তাদের প্রাপ্ত কোনও তথ্য নিতে সক্ষম হতে পারে।

Step 6

গুপ্তচরবৃত্তির ইমেলটি খুঁজে পাওয়ার পরে কেবল অ্যাপটির নামে ক্লিক করুন। এটি একটি বর্ধিত ডায়লগ বাক্স খুলবে যা অ্যাপটি ঠিক কী দেখতে পারে সে সম্পর্কে আরও কিছু বিশদ দেয়। অনুমতিগুলি একবারে এবং সকলের জন্য হত্যা করতে, পরবর্তী প্রম্পটে “অ্যাক্সেস সরান” এবং তারপরে ঠিক আছে” ক্লিক করুন। এটি করার আগে, এটি লক্ষ্য করা উচিত যে কিছু অ্যাপ্লিকেশনগুলি সঠিকভাবে কাজ করার জন্য এই অনুমতিগুলিতে নির্ভর করে।

Before a scandal breaks

যখন আমাদের মাথার উপরে কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারী ঝুলছে তখন গুগলের নীতিগুলি নিয়ে চিন্তা করা খুব কঠিন। এমনকি যদি সাদৃশ্যগুলি কেবল মাত্র পৃষ্ঠ-গভীর হয় তবে আমরা কেউই এমন কোনও প্রতিষ্ঠানের উপর আমাদের বিশ্বাস রাখতে চাই না যা ডেটা বিক্রির উপায় নিয়ে দ্রুত এবং আলগা খেলায়। গুগল কীভাবে তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি এখনও পরিচালনা করে তা থেকে পিছনে ফিরে আসতে প্রস্তুত বলে মনে হয় না, তবে পর্যাপ্ত জনসাধারণের চাপ ইস্যুতে তার মন পরিবর্তন করতে পারে। এরই মধ্যে, Gmail এর মতো আরও বড় প্ল্যাটফর্মের অংশ নেই এমন প্রচুর অন্যান্য Email ক্লায়েন্ট রয়েছে। এগুলি কিছুটা সুরক্ষিত হওয়ার প্রবণতা রয়েছে – যদিও শেষদিকে, শক্তিশালী পাসওয়ার্ড থাকা সর্বদা আপনার ব্যক্তিগত Email সুরক্ষিত করার সেরা উপায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *