A Possible European Fine Won’t Change Android Dominance

Android
Spread the love

গত বেশ কয়েক বছর ধরে গুগল শপিং অ্যাডসেন্স এবং স্মার্টফোন বাজারে Android আধিপত্য সম্পর্কিত ইউরোপীয় কমিশনের তিনটি অবিশ্বাসের মামলার মুখোমুখি হয়েছে । অ্যান্ড্রয়েড সম্পর্কিত কমিশনের রায়টি কয়েক দিনের মধ্যেই আগত হবে – এবং অনেকেই এই রায়টি সামগ্রিকভাবে অ্যান্ড্রয়েডের জন্য বড় প্রভাব ফেলবে কিনা তা দেখার জন্য অপেক্ষা করছেন।

গত বছর গুগলকে অনুরূপ অবিশ্বস্ত মামলায় ২.৮ বিলিয়ন ডলার জরিমানা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল, তবে বিশেষজ্ঞরা এখন বলেছেন যে সাম্প্রতিকতম এই শাস্তি আরও বড় হতে পারে। যদিও জরিমানাটি 11 বিলিয়ন ডলার হিসাবে বড় হতে পারে, তবে এটি প্রত্যাশা করা হয়েছে যে গুগলের বিশাল কফাররা সবেই ক্ষতিটি লক্ষ্য করবে – তবে সম্ভবত ইউরোপীয় ইউনিয়ন এই জরিমানাটি গুগলকে বড় ধরনের পরিবর্তন করতে বাধ্য করতে পারে যা বেশিরভাগ মানুষের দৃষ্টি আকর্ষণ করেছে ।

How big will the fine be?

দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে , ইউরোপীয় ইউনিয়নের অবিশ্বাস্য জজার মার্গ্রেথ ভেস্টেগার বিলিয়ন ডলারের সমতুল্য জরিমানা বিবেচনা করছে – দুই বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো অবিশ্বাস্য কর্তৃপক্ষ গুগলের বিরুদ্ধে রায় দিয়েছে। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে , রায়টি প্রকাশের আগে মঙ্গলবার, জুলাইয়ের ১ জুলাই গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাইকে জরিমানার বিষয়ে ব্রিফ করবেন ভেস্টেগার – প্রতিযোগিতামূলক মোবাইল ইন্টারনেট সেক্টর ইউরোপের গ্রাহক এবং ব্যবসায়ের জন্য ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ গুগলের বিরুদ্ধে অভিযোগ ঘোষণার আগে ভেষ্টগার বলেছিলেন। আমরা বিশ্বাস করি যে গুগলের আচরণ গ্রাহকদের মোবাইল অ্যাপস এবং পরিষেবাদির বিস্তৃত পছন্দকে অস্বীকার করে এবং ইইউ অবিশ্বাসের বিধি লঙ্ঘনের ক্ষেত্রে অন্যান্য খেলোয়াড়দের উদ্ভাবনের পথে দাঁড়িয়েছে।

Why is the EU fining Google?

গুগলের সমস্যাগুলি  2016 সালে শুরু হয়েছিল, যখন ব্রাসেলস সংস্থাটি অন্য জনপ্রিয় অ্যাপ্লিকেশন এবং গুগল অ্যাক্সেস করার জন্য গুগল ব্রাউজার এবং অনুসন্ধান অ্যাপ্লিকেশনটিকে প্রাক-ইনস্টল করার জন্য, ফোন অনুসন্ধানকারীদের ইন্টারনেট অনুসন্ধানে শক্তির অবস্থান বজায় রাখার জন্য তার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটি উন্নয়নের জন্য অভিযুক্ত করেছিল। খেলার দোকান. গুগলের বিরুদ্ধে এমন নির্মাতাদের আর্থিক উত্সাহ দেওয়ারও অভিযোগ করা হয়েছিল যারা তাদের হ্যান্ডসেটগুলিতে গুগল অনুসন্ধান প্রাক-ইনস্টল করতে সম্মত হয়েছিল।

অ্যাপলের আইফোনের বাইরেও গুগলের অ্যান্ড্রয়েড হ’ল স্মার্টফোন বাজারে প্রভাবশালী অপারেটিং সিস্টেম। এটি সাধারণত অপরিবর্তিত, গুগল ম্যাপস, জিমেইল, গুগল সন্ধান ইত্যাদির মতো প্রথম পক্ষের অ্যাপ্লিকেশনগুলি প্যাকিং করে স্মার্টফোন নির্মাতারা দ্বারা অভ্যন্তরীণভাবে তৈরি অ্যাপ্লিকেশনগুলির সাথে মেশানো। সাধারণত, কোনও “কাস্টমাইজেশন” সামগ্রিক ইন্টারফেস এবং বিশেষ “লঞ্চারগুলি” যা ভিজ্যুয়াল স্ক্রিন এবং অ্যাপ্লিকেশন ড্রয়ারের চেহারা পরিবর্তন করে তাতে ভিজ্যুয়াল টুইটগুলিতে নির্ভর করে।

But isn’t there any competition?

ডিভাইস নির্মাতারা অ্যান্ড্রয়েডে পরিবর্তিত, বা “নকল” সংস্করণ সহ স্মার্টফোন সরবরাহ করার চেষ্টা করেছেন। অ্যামাজন ২০১৪ সালে তার ব্যর্থ ফায়ার ফোন দিয়ে এমন চেষ্টা করেছিল: Android একটি পরিবর্তিত সংস্করণ দ্বারা চালিত একটি 3 ডি-সক্ষম ফোন, সংস্থাটি ফায়ার ওএসকে কল করে। এটি একই প্ল্যাটফর্মটি অ্যামাজন তার কিন্ডল ফায়ার ব্র্যান্ডযুক্ত ট্যাবলেটগুলি, ফায়ার টিভি, ইকো, ইকো ডট এবং আরও অনেক কিছুর জন্য ব্যবহার করে। এদিকে, স্যামসুজের টিজেনের ব্যবহার শুরুতে স্মার্টফোনগুলিতে Android শেষ বলে মনে হয়েছিল, তবে সংস্থাটি এখনও তার গ্যালাক্সি ডিভাইসে গুগলের অপারেটিং সিস্টেমটি ব্যবহার করে।

এটি কারণ অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন সম্পর্কিত সমস্যা বছর কয়েক জুড়ে। প্রথম দিনগুলিতে, স্মার্টফোন নির্মাতারা তাদের প্রতিযোগীদের তুলনায় তাদের পণ্যগুলি পৃথক করতে অ্যান্ড্রয়েডকে পরিবর্তন করছিল। এদিকে, তৃতীয় পক্ষের অ্যাপ স্টোরগুলি গুগল বা ডিভাইস প্রস্তুতকারকদের দ্বারা পরিচালিত নয় ডিভাইস মালিকদের দ্বারা প্রলুব্ধ হয়েছে। ফলস্বরূপ ম্যালওয়্যার মহামারী গ্রাহকদের “খাঁটি” অ্যান্ড্রয়েড বিল্ডস এবং গুগল প্লে অ্যাপ্লিকেশনগুলিকে পছন্দ করতে চাপ দেয়। একমাত্র ব্যতিক্রম হ’ল অ্যামাজনের অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর, যা এখনও অ্যান্ড্রয়েড ডিভাইসে সাইড-লোড হওয়া আবশ্যক।

একই সাথে, ইউরোপীয় কমিশন সূত্রগুলি দাবি করেছে যে এটি ইউরোপীয় আইনের অধীনে গুগলকে তার অ্যান্ড্রয়েড ব্যবসায় পরিবর্তনের জন্য কেবল আদেশ দিতে পারে না। যদি কিছু হয় তবে কমিশন গুগলকে জরিমানা করতে পারে এবং পরামর্শ দিতে পারে: প্রথম পক্ষের অ্যাপ্লিকেশন ইনস্টলেশন কার্যকর করা বন্ধ করুন এবং গুগল অনুসন্ধান ইনস্টল করার জন্য ডিভাইস প্রস্তুতকারকদের অর্থ প্রদান বন্ধ করুন। এটি কি সামগ্রিক অ্যান্ড্রয়েড ছবিতে কোনও পার্থক্য আনবে? সম্ভবত না, তবে যতক্ষণ না আমরা নিশ্চিতভাবে শুনেছি ততক্ষণ কোনও কিছুতেই রাজত্ব করবেন না। সিসিএস ইনসাইটের জিওফ ব্লেবার রয়টার্সকে বলেছেন অ্যান্ড্রয়েড পুরোপুরি প্রভাবশালী । যে রায়ই হোক না কেন, নির্মাতারা [অ্যান্ড্রয়েডে] খুব বেশি নির্ভরশীল তাই কোনও কিছুই নাটকীয়ভাবে পরিবর্তিত হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *