How to Safeguard Yourself from Malicious Browser Extensions

Browser Extensions
Spread the love

ব্রাউজার এক্সটেনশনগুলি এমন দরকারী সরঞ্জাম যা আপনার ওয়েব ব্রাউজিংয়ের অভিজ্ঞতা খুব কম উপায়ে বাড়িয়ে তুলতে পারে। থেকে আপনার ব্রাউজিং দ্রুত গাড়ী চালানোর আপ করতে পুনরাবৃত্তিমূলক ব্রাউজিং কাজগুলো স্বয়ংক্রিয় সেরা Browser Extensions পটভূমিতে চুপটি এবং অঙ্গীভূতভাবে কাজ করে। দুর্ভাগ্যক্রমে এক্সটেনশনের আরও একটি বিভাগ রয়েছে যা আপনাকে আঘাত করতে পারে। এগুলি এমন এক্সটেনশান যা ত্রুটিযুক্ত নকশার মাধ্যমে বা দূষিত অভিপ্রায় দ্বারা, আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারে বা আপনার ব্যক্তিগত ডেটা বিপন্ন করতে পারে। আপনি যে এক্সটেনশানগুলি ব্যবহার করেন তা নিশ্চিত করার জন্য নীচে কয়েকটি পদক্ষেপ নেওয়া উচিত যাতে লাইনটি সমস্যার কারণ না হয়।

Read the Permissions Carefully

কতগুলি লোক এক্সটেনশান ইনস্টল করার আগে পুরো অনুমতি পৃষ্ঠাটি পড়তে সময় নেয়? এবং তবুও, কোনও প্রোগ্রাম আপনার ডিভাইসটি ব্যবহার করে অনাকাঙ্ক্ষিত ক্রিয়াকলাপ পরিচালনা করে না তা নিশ্চিত করার জন্য এটি প্রথম পদক্ষেপ। এটি ক্লান্তিকর বলে মনে হতে পারে তবে প্রোগ্রামটি যদি তার কার্য সম্পাদন করার প্রয়োজনের চেয়ে বেশি ব্যক্তিগত তথ্য অ্যাক্সেসের জন্য জিজ্ঞাসা করে, বা অন্য কোনও উপায়ে আপনার ব্যক্তিগত তথ্যকে এমনভাবে ব্যবহার করার লক্ষ্যে অনুমতি নিয়ে গিয়েছিল যা আপনি নন সঙ্গে আরামদায়ক.

Only Use Trusted Extensions

ক্রোম ওয়েব স্টোর এবং ফায়ারফক্স অ্যাডসন লাইব্রেরিতে প্রচুর Browser Extensions থাকা অবস্থায়, আপনার কোনও বিকাশকারী থেকে কেবল এক্সটেনশন ইনস্টল করা উচিত নয়। আপনার ডেটা চুরি করতে অতিরিক্ত লুকানো কোড সহ এক্সটেনশন তৈরি করা সাইবার অপরাধীদের পক্ষে খুব সহজ। আপনি কোনও এক্সটেনশন ইনস্টল করার আগে, অন্যান্য ব্যবহারকারীদের থেকে রেটিং এবং পর্যালোচনাগুলি পরীক্ষা করে দেখুন। কোনও খারাপ পর্যালোচনা বা ডেটা লঙ্ঘন আছে কিনা তা দেখতে এক্সটেনশনের একটি অনলাইন অনুসন্ধান করুন। সন্দেহ হলে আপনি স্পষ্টতার জন্য বিকাশকারীকে ইমেলও করতে পারেন। আপনি যদি বিকাশকারীকে বিশ্বাস করেন না বা এক্সটেনশানটি কী করছে, এটি ইনস্টল করবেন না বা আপনি ইতিমধ্যে এটি ইনস্টল করে থাকলে অবিলম্বে অপসারণ করুন।

Use as Few Extensions as Possible

যখন এটি এক্সটেনশনের দিকে আসে তখন আরও ভাল হয় না। আপনি যখন ওয়েব সার্ফ করার সময় পটভূমিতে কাজ করছেন এক ডজন এক্সটেনশন, তারা আপনার ব্রাউজিংকে কমিয়ে দিতে এবং আপনার ডেটা পরিকল্পনায় খেতে পারে। এবং অবশ্যই, আপনার যত বেশি এক্সটেনশন হবে, আপনার রাডারটির নীচে ম্যালওয়্যার পিছলে যাওয়ার সম্ভাবনা তত বেশি।

New Set of Permissions

যদি কোনও পূর্ব-ইনস্টল করা এক্সটেনশান হঠাৎ করে নতুন সেটগুলির অনুমতিগুলির জন্য জিজ্ঞাসা করে, তবে এটি হ্যাক হয়ে গেছে বা তৃতীয় পক্ষের কাছে বিক্রি করা হয়েছে এবং এটি অপসারণ করা দরকার। এটি এমন কৌশল যা প্রায়শই সাইবার ক্রিমিনাল দ্বারা ব্যবহৃত হয়, যেখানে তারা বৈধ প্রোগ্রামিং সংস্থাগুলি ক্রয় করে যা ত্রুটিযুক্ত অ্যাপ্লিকেশন বিক্রির জন্য ব্যবহারকারীদের মধ্যে তাদের খ্যাতি ব্যবহার করে। আপডেট হওয়া অনুমতি তালিকার পিছনে সঠিক কারণ খুঁজে না নিয়ে কোনও বিদ্যমান অ্যাপ্লিকেশন থেকে নতুন সেট অনুমতিগুলির সাথে কখনই সম্মত হন না।

Avoid Bundled Apps

যে অনলাইন সাইটগুলি আপনার জন্য একসাথে বান্ডিলযুক্ত একাধিক এক্সটেনশান দেয় সেই সাইটগুলির জন্য পড়বেন না। প্রোগ্রামার যদি আপনি তাদের অ্যাপ্লিকেশনগুলি সর্বাধিক ডাউনলোড করতে চান তবে সম্ভবত তারা ভিড়ের মধ্যে কয়েকটি অবাঞ্ছিত প্রোগ্রাম স্লিপ করতে চান more একবার আপনি এই জাতীয় একটি বান্ডলে Browser Extensions মধ্যে একটি সক্রিয় করার পরে এটি ম্যালওয়্যার হ্যাকগুলিও সক্রিয় করে, যা আপনার ডিভাইসটিকে উল্টো দিকে ঘুরিয়ে আনতে এবং অযাচিত ক্ষতির কারণ হয়ে উঠতে পারে।

Conclusion

এক্সটেনশনগুলি দরকারী সরঞ্জাম, তবে অন্য কোনও প্রোগ্রামের মতো, ভুল ধরণের এক্সটেনশন ভালের চেয়ে বেশি ক্ষতি করতে পারে। ব্রাউজার এক্সটেনশানগুলি ব্যবহার করার ক্ষেত্রে আপনি যেমন একই ধরণের সাধারণ জ্ঞান ব্যবহার করতে চান ততক্ষণ আপনি কোনও নতুন সফ্টওয়্যার ব্যবহার করার সময়, আপনার ডিভাইসটিকে খারাপতম ধরণের ক্ষতিকারক এক্সটেনশানগুলি থেকে রক্ষা করতে সক্ষম হওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *