You can use Chrome OS on a tablet, but it’s not an iPad competitor yet

Chrome OS
Spread the love

আপনি কি কাজেন Chrome OS কি ? ট্যাবলেটে গুগলের উপস্থিতি দীর্ঘকাল ধরে তার অ্যান্ড্রয়েড স্মার্টফোন ওএসকে বৃহত্তর ডিসপ্লেতে ফিট করার জন্য তৈরি করে। বিবাহটি একটি অসুখী হয়েছে, অ্যাপলের আইপ্যাড এবং এমনকি উইন্ডোজ 2-ইন-1 ডিভাইসগুলি ট্যাবলেটগুলির প্রধান বিকল্প হিসাবে ফেলেছে। এটি খাঁটি ট্যাবলেট ডিভাইসগুলিকে ক্রম ওএস আরও ভালভাবে সমর্থন করার ক্ষেত্রে গুগলের সাম্প্রতিক উন্নতিগুলি করে । গুগলের সহজেই ব্যবহারযোগ্য, নিরাপদ এবং সহজে প্রশাসনিক অপারেটিং সিস্টেমে ট্যাবলেট কেন্দ্রিক বৈশিষ্ট্য যুক্ত করা অ্যাপল এবং মাইক্রোসফ্ট গ্রহণের ক্ষেত্রে সংস্থাটিকে একটি নতুন নতুন অস্ত্র দিতে পারে।

এটি সময়োপযোগী, এরপরে, এসার আমাদের চেক আউট করার জন্য শিল্পের প্রথম শিপিং ক্রোম ওএস ট্যাবলেট, ক্রোমবুক ট্যাব 10 পাঠিয়েছে । ডিভাইসটি নিজেই শিক্ষার জন্য বোঝানো হয়েছে,  প্লাস্টিকের সাহায্যে নির্মিত এবং দাম মাত্র 330 ডলার। পণ্য নিজেই শীঘ্রই যে কোনও সময় কোনও আইপ্যাডের সাথে তুলনা করবে না, তবে এটি কোনও ট্যাবলেটে ক্রোম ওএস ব্যবহার করতে আসলে কী পছন্দ করে তাতে চমকপ্রদ আকর্ষণীয় ঝলক সরবরাহ করে।

The good

বেশিরভাগ ক্ষেত্রে, যখন আপনি একা স্পর্শ দিয়ে ব্যবহার করেন তখন Chrome OS আপনাকে কাজগুলি করতে দেয়। সোয়াইপিং এবং ট্যাপিং নির্ভরযোগ্য এবং ধারাবাহিক বোধ করে – এবং এসার ক্রোমবুক ট্যাব 10 এর সাথে অন্তর্ভুক্ত ওয়াকম ইএমআর স্টাইলাস Chrome OS এর কিছুটা সীমিত স্পর্শ সমর্থন ( উইন্ডোজ 10 কালি তুলনায়, তুলনায় ) ভাল কাজ করে। এমনকি এটি সঞ্চয় করার জন্য বিল্ট-ইন স্লট সহ আসে।

এর পরে, ক্রোম ওএস ট্যাবলেট মোড এখন একই আধুনিক ধরণের টাস্ক ভিউ এবং স্প্লিট-স্ক্রিন মোডকে সমর্থন করে যা অন্যান্য আধুনিক অপারেটিং সিস্টেমগুলিতে বিদ্যমান। এর অর্থ হল যে আপনি আপনার উন্মুক্ত অ্যাপ্লিকেশনগুলির থাম্বনেইলগুলি দেখতে, Chrome OS বা একটি নির্বাচিত অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনটির জন্য থাম্বনেইলে দীর্ঘক্ষণ টিপুন এবং এটিকে একপাশে বা অন্যদিকে টেনে আনতে পারেন। এরপরে আপনি অন্য অ্যাপটি ধরতে পারবেন এবং অন্যদিকে পপুলেট করতে পারবেন। বৈশিষ্ট্যটি অন্যান্য প্ল্যাটফর্মে যেমন ঠিক তেমন কার্যকরভাবে কাজ করে এবং সাধারণভাবে উত্পাদনশীল পরিবেশ তৈরি করে। এই সংযোজনগুলি কেবল দুর্দান্ত সংযোজন নয় – অভিজ্ঞতাকে সত্যিকারের মোবাইল অপারেটিং সিস্টেমের মতো বোধ করার জন্য এগুলি প্রয়োজনীয়। তারা খালি হাড়, কিন্তু তারা সেখানে

সর্বশেষ সংযোজন – এবং সর্বাধিক গুরুত্বপূর্ণ – তারা নিজেরাই অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন। গুগল প্লে স্টোর ২০১ early সালের গোড়ার দিকে ক্রোমবুকগুলিতে এসে ক্রোম ওএস প্ল্যাটফর্মের ভবিষ্যত সম্পর্কে প্রকৃত কথোপকথন শুরু করেছিল। অবাক করার মতো আশ্চর্যজনক বিষয়টি হ’ল আমরা যখন সময়ে সময়ে ইস্যুতে ছড়িয়ে পড়েছিলাম তখন অভিজ্ঞতাটি বেশ মসৃণ। আপনি আপনার পছন্দের যে কোনও অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারেন – এবং হাতে ট্যাবলেট সহ – এগুলিকে আপনি যেমন কোনও আইপ্যাডে চান সেগুলি ব্যবহার করতে পারেন। আপনি যখন কোনও অ্যাপে থাকবেন তখন সবকিছু মোটামুটি স্বাভাবিক বোধ করে। আপনি যখন এটি থেকে ক্রোম ওএসের জগতে প্রস্থান করেন, তখন আপনি কিছু সমস্যার মুখোমুখি হন।

chrome

The bad

সমস্ত বুনিয়াদি সমস্ত সেখানে থাকা অবস্থায়, সমস্যাগুলি দেখতে Chrome OS ট্যাবলেটের সাথে খুব বেশি সময় লাগে না। নতুন লঞ্চার এবং বিভক্ত-স্ক্রিন মোডের বাইরে, ট্যাবলেটগুলির জন্য অনুকূলিত আরও কিছু নেই। যদি আপনি সমস্ত আইওএস বা অ্যান্ড্রয়েড ব্যবহার করেন তবে ক্রোম ওএস আপনার যা প্রয়োজন তা সর্বাধিক বা সমস্ত সরবরাহ করবে। তবে আপনি যদি কীবোর্ড ছাড়াই ডেস্কটপ-স্তরের সক্ষমতা প্রত্যাশা করে থাকেন তবে আপনি এটি খানিকটা হতাশাবোধ করতে পারেন। এবং যদি আপনি কোনও আইপ্যাড থেকে আসেন, আপনি অ্যাপ্লিকেশনগুলির মধ্যে স্যুইচ করতে চারটি আঙুল ব্যবহার করে অতিরিক্ত মাল্টিটুচ অঙ্গভঙ্গি পছন্দগুলি মিস করবেন। ক্রোম ওএস কেবল কয়েকটি অঙ্গভঙ্গি সরবরাহ করে এবং এটি বুনিয়াদিগুলি কভার করার সময় এগুলিকে এ জাতীয় ধরণ বলে মনে হয়।

আবার, ক্রোম ওএসকে আইওএসের সাথে তুলনা করা সহায়ক। অ্যাপল সাধারণ দু-আঙুলের ডান-ক্লিকের বাইরে, জুম করতে চিমটি এবং ক্রোম ওএস সমর্থন করে এমন অঙ্গভঙ্গিগুলিকে সোয়াইপ করে যাচাই করে বেশ কয়েকটি দরকারী মাল্টিট্যাচ অঙ্গভঙ্গি তৈরি করেছে। পার্থক্যটি নাটকীয় নয়, তবে আপনি যখন Chromebook ট্যাব 10 থেকে কোনও আইপ্যাডে স্যুইচ করেন, তখন আপনাকে এই ধারণাটি থেকে যায় যে আইপ্যাড সত্যিই চান আপনি সেই স্পর্শ প্রদর্শনটি ইন্টারফেসের চারদিকে ঘোরাতে চান। ক্রোম ওএস বাধ্য হওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

The ugly

ট্যাবলেট হিসাবে ক্রোম ওএস ব্যবহারের কয়েকটি প্রাথমিক সমস্যার বাইরেও আমরা এমন একটি ঘটনার মুখোমুখি হয়েছি যা একেবারে কুৎসিত। সবকিছু ছোট হয়ে যায় এবং বোতামগুলি হিট করা, পাঠ্য টাইপ করা এবং জিনিসগুলি নিয়ন্ত্রণ করা দুঃস্বপ্ন হয়ে ওঠে। পাশাপাশি নোট করুন যে স্কেলিং পরিবর্তনের ফলে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনগুলির সাথে কিছু সমস্যা হয়েছিল। যখন স্ক্রিনটি একটি উচ্চতর রেজোলিউশনে সেট করা হয়েছিল, তখন মাইক্রোসফ্ট ওয়ান নোটের মতো কিছু অ্যাপ্লিকেশন পরিবর্তনটিকে স্বীকৃতি দেয় এবং একটি কার্যকরী – তবে খুব অতি ক্ষুদ্র – ইন্টারফেসে লোড করে দেয়।

অন্যান্য, যেমন কাটা দড়ি 2 এর মতো গেমস মোটেই লোড করতে ব্যর্থ হয়েছিল। এই ক্ষেত্রে, আপত্তিজনক অ্যাপটি বন্ধ করার কোনও উপায় ছিল না এবং পুনরুদ্ধারের একমাত্র উপায় ছিল হার্ড রিবুট করা। যখন কম রেজোলিউশনে সেট করা থাকে, অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনগুলি কেবল ডিসপ্লেটির অংশ নেয়। এটি বৃহত্তর সমস্যার একটি ছোট, তুলনামূলক নিরীহ উদাহরণ যা Google সর্বদা কোনও কীবোর্ড অ্যাক্সেস না করার প্রতিটি দৃষ্টান্তের মধ্যে দিয়ে চিন্তা করে নি।

On its way, but not there yet

স্পষ্টতই, যদি গুগল ক্রোম ওএসকে একটি প্রতিযোগিতামূলক ট্যাবলেট ওএস হতে চায় তবে তা করার কাজ রয়েছে। এটি আজ যেমন দাঁড়িয়েছে, সর্বাধিক আমরা বলতে পারি যে Chromebook ট্যাব 10 – এবং এর মতো ডিভাইসগুলি কেবল ক্রোম ওএস প্রেমীদের জন্য। আইপ্যাড দিয়ে শুরু করে অন্য প্রত্যেকে অন্য কোথাও দেখতে চাইবে, যা কোনও ক্রোম ওএস ট্যাবলেট যে কম কম প্লেক্স কাজগুলি করতে পারে তা করতে পারে তবে এমন ইন্টারফেসের সাহায্যে যা আরও বেশি সংহত এবং প্রাকৃতিক অনুভূত হয় (এবং প্রায় একই দামের জন্য)।

এদিকে, যদি আপনি কোনও মাউসটিতে অ্যাক্সেস পেতে চলেছেন তবে আপনি উইন্ডোজ 10 ডিভাইসের সাথে লেগে থাকতে পারেন, যা কোনও ক্রোমবুকের চেয়ে অনেক বেশি কিছু করতে পারে । এই মুহুর্তে, আমরা গুগল অ্যান্ড্রয়েড ট্যাবলেটগুলির সাথে পরিচালিতের চেয়ে ক্রোম ওএস ট্যাবলেট বাজারে আরও বেশি ছিদ্র করতে দেখছি না। তবে অল্প অল্প করেই, গুগল ক্রোম ওএসে আরও বেশি সংখ্যক অ্যান্ড্রয়েড বৈশিষ্ট্য আমদানি করার সাথে সাথে এটি ধীরে ধীরে একটি সম্পূর্ণ-কার্যক্ষম, 2-ইন-1 অপারেটিং সিস্টেমে রূপান্তরিত হতে পারে। আপাতত, অভিজ্ঞতার দ্বারা অনুপ্রাণিত হওয়ার চেয়ে আপনি আরও হতাশ হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *